Posted by jinson on 08:18
আগামী মার্চের মাঝামাঝি নাগাদ ফেসবুক বন্ধ হয়ে যাচ্ছে। সুতরাং সব ফেসবুক ব্যবহারকারীর প্রতি আহ্বান, দয়া করে প্রোফাইলে যা কিছু আছে তা ডাউনলোড করুন, নচেত্ সবই হারাতে হবে। খবরদার, এমন গুজবে কান দেবেন না।
সম্প্রতি ‘উইকলি ওয়ার্ল্ড নিউজ’ নামের একটি সংবাদ সংস্থা জানায়, ফেসবুক বন্ধের ভুয়া খবর, এমনকি সেখানে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের মন্তব্যও ছাপা হয়। মার্ক নাকি ফেসবুক নিয়ে যারপরনাই বিরক্ত। তাই এই অনলাইন পাগলামির ইতি টানতে চান তিনি। শুধু তাই নয়, মার্চের ১৫ তারিখের পর ফেসবুক ব্যবহারকারীরা প্রোফাইলে যা কিছু রেখেছিলেন সবই নাকি হারিয়ে যাবে।
বলাবাহুল্য, এমন ভুয়া খবর ফেসবুক ব্যবহারকারীদের অনেককেই বিভ্রান্ত করেছে। টুইটার, এমনকি খোদ ফেসবুকেই এ নিয়ে চলছে আলোচনার ঝড়। এরপরও, অতিউত্সাহী কিছু গণমাধ্যম উইকলি ওয়ার্ল্ড নিউজের বরাত দিয়ে এই সংবাদ প্রচার করতে থাকে। ফলে এরই মধ্যে কেউ কেউ আবার ফেসবুক থেকে নিজের সব তথ্য, ছবিও ডাউনলোড করে রাখতে শুরু করেন।
যাই হোক, খোদ ফেসবুকই এবার জানাচ্ছে, সবই ভুয়া। এক বিবৃতিতে সংস্থাটির বয়ান, ‘আমরা বন্ধ হওয়ার মতো কোনো কারণ এখনও পাইনি, আমাদের কাজ চলবে বরাবরের মতোই। আমরা কোথাও যাচ্ছি না, তাছাড়া আমরা তো মোটে কাজ শুরু করেছি।’
ফেসবুক নিয়ে কিন্তু এরকম ভুয়া খবর নতুন নয়। এর আগে ফেসবুকের মাধ্যমে ভাইরাস ছড়ানোর চেষ্টা হয়েছে একাধিকবার। বিভিন্ন অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য চুরির চেষ্টাও নিত্য ঘটনা।
উল্লেখ্য, বিশ্বের সর্ববৃহত্ সামাজিক নেটওয়ার্কিং সাইট ফেসবুকে নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটির বেশি। অনলাইন ওয়েব ক্লিকের দিক থেকে গুগলের পরই ফেসবুকের অবস্থান। আর সংস্থাটির সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ গত বছর ‘টাইম’-এর বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচিত হন।
Categories: