Posted by jinson on 10:17
পরকরুনাময় আল্লাহপাকের নামে শুরু করছি।আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভালো আছেন।
৪ নভেম্বর দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক প্রথম আলোর জন্মদিন ।শুভ জন্মদিন প্রথম আলো ।
undefinedundefined
জন্মদিনের এই শুভদিনে প্রথম আলোকে জানাই আন্তরিক ধন্যবাদ জানাই আন্তরিক শুভেচ্ছা   :lol:    ।আশা করি প্রথম আলো যুগ যুগ ধরে এভাবেই গন মানুষের হয়ে সত্য কথা বলে যাবে নির্ভয়ে ।জন্মদিনের শুভ সময়ে প্রথম আলো আয়োজন করেছে নানা অনুষ্ঠান।প্রথম আলোর সাইটে গেলেই আপনারা তা দেখতে পারবেন ।এছাড়া প্রতিষ্ঠাবষর্ষিকী উপলক্ষে প্রথম আলো পাঠকদের জন্য প্রকাশ করেছে একটি বিশেষ সংখ্যা,এটি নিচের ছবির লিংকে গিয়ে পড়তে পারবেন-
undefined

undefined
আজকে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে আমি আপনাদের সাথে শেয়ার করবো প্রথম আলো থেকে এক ডজন টিপস ।প্রথম আলোতে বিভিন্ন সময়ে আমার লেখা কিছু টিপসের মধ্যে থেকে বাছাইকৃত এক ডজন টিপস নিয়েই আজকের পোস্টটি সাজিয়েছি ।

স্বয়ংক্রিয়ভাবে পাল্টান মনিটরের আলো

কম্পিউটারে কাজ করতে গিয়ে অনেক সময় চোখে সমস্যা দেখা দেয়। সাধারণত মনিটরের আলো দিনে যতটুকু উজ্জ্বল দেখা যায় রাতেও ততটুকু উজ্জ্বল দেখা যায়। যার ফলে রাতে দীর্ঘ সময় কাজ করলে মনিটরে লেখা বা ছবি ঝাপসা লাগে। দিন-রাতের আলোর পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে মনিটরের আলো পরিবর্তন হয় না বলেই এ সমস্যা দেখা দেয়।
‘ফ্লাক্স’ নামের একটি সফটওয়্যার ব্যবহার করে মনিটরের আলো নিয়ন্ত্রণ করতে পারেন। মাত্র ৫৪৬ কিলোবাইটের ছোট্ট এই সফটওয়্যারটি http://ziddu.com/download/ 9813854/Fluxbywww.techinfo.tk.zip.html ঠিকানার ওয়েবসাইট থেকে নামিয়ে নিন। জিপ ফাইলটি আনজিপ করুন।
এরপর সফটওয়্যারটি ইনস্টল করুন। সফটওয়্যারটি চালু করার পর এটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে। দিন-রাতের আলোর পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে এটি মনিটরের আলো পরিবর্তন করবে। খেয়াল করুন, সবার নিচে ডানে টাস্কবারে সফটওয়্যারটির আইকন রয়েছে, এখান থেকে আপনি মনিটরের আলোর সেটিংস নিজের ইচ্ছামতো পরিবর্তন করতে পারেন।
মূল লেখাটি এখানে- http://www.prothom-alo.com/detail/date/2010-05-20/news/64630


নিজের ছবি দিয়ে আইকন

কম্পিউটারের ফোল্ডারের আইকন হিসেবে ইচ্ছে করলে আপনি নিজের ছবি ব্যবহার করতে পারেন। এ জন্য আপনার লাগবে ’ইমেজ আইকন’ নামের একটি সফটওয়্যার। মাত্র ১.০১ মেগার ছোট্ট এই সফটওয়্যারটি www.ziddu.com/ download/9779577/Imagicon-www.biggani. tk.exe.html ঠিকানার সাইট থেকে নামিয়ে নিন। এরপর সফটওয়্যারটি ইনস্টল করে চালু করুন। ইমেজ আইকন খুলে যে ছবিটির আইকন তৈরি করতে চান, সেটি মাউস দিয়ে টেনে এনে সফটওয়্যারটির ওপর ছেড়ে দিন।স্বয়ংক্রিয়ভাবে আইকন তৈরি হয়ে যাবে। যে ফোল্ডারের আইকন পরিবর্তন করতে চান সেটির ওপর মাউস রেখে properties/customize/change icon-এ যান। এখন Browse করে আইকনটি নির্বাচন করুন। আপনার পছন্দের ছবিটি ফোল্ডারের আইকন হিসেবে দেখতে পাবেন।
মূল লেখাটি এখানে-http://www.prothom-alo.com/detail/date/2010-05-19/news/64380

সিডি বের করার স্বয়ংক্রিয় সুবিধা

ইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটার থেকে সিডি-ডিভিডির ট্রে সাধারণত বের করা হয় Eject অপশন ব্যবহার করে। কিন্তু সিডি-ডিভিডির ট্রের জন্য উইন্ডোজ এক্সপিতে মাউসের কোনো অপশন নেই। ইচ্ছে করলে আপনি এই অপশনটি তৈরি করে নিতে পারেন। এ জন্য http://ziddu.com/download/9672901/ Cdtray.zip.html ঠিকানার ওয়েবসাইট থেকে মাত্র ৩০ কিলোবাইটের Cd tray নামের জিপ ফাইলটি নামিয়ে নিন (ডাউনলোড)। এখন জিপ ফাইলটি আনজিপ করলে closetrayreg ও closetraycmd নামের দুটি ফাইল পাওয়া যাবে। প্রথমে closetraycmd ফাইলে দুই ক্লিক করুন এবং Copy To Windows Directory/Yes/OK অপশনে ক্লিক করুন। এখন closetrayreg ফাইলে দুই ক্লিক দিন এবং Yes/OK দিন। এখন My Computer-এ গিয়ে সিডি-ডিভিডি ড্রাইভের আইকনে ডান ক্লিক করলে closetray অপশন দেখতে পাবেন। সিডি ট্রেতে সিডি রেখে closetray অপশনে ক্লিক করলেই স্বয়ংক্রিয়ভাবে সিডি ট্রে ভেতরে চলে যাবে।
মূল লেখাটি এখানে-http://www.prothom-alo.com/detail/date/2010-05-15/news/63352

উইন্ডোজ এক্সপিতে শুনুন উইন্ডোজ সেভেনের সাউন্ড ইফেক্ট !

ইচ্ছে করলে আপনি উইন্ডোজ  এক্সপিতে ইচ্ছে করলে আপনি উইন্ডোজ সেভেনের  শব্দ শুনতে পারেন। এ জন্য http://ziddu.com/download/9722389/Windows_7_SoundsPackwww.biggani.tk.exe.html
ঠিকানার ওয়েবসাইট থেকে উইন্ডোজ ৭-এর সাউন্ডপ্যাকটি নামিয়ে নিন (ডাউনলোড)।
এখন সাউন্ডপ্যাকটি ইনস্টল করুন। এবার কম্পিউটার পুনরার চালু (রিস্টার্ট) করলেই উইন্ডোজ ৭-এ ব্যবহূত শব্দ শোনা যাবে।পিতেই শুনুন উইন্ডোজ ৭-এর শব্দ
hমূল লেখাটি এখানে-ttp://www.prothom-alo.com/detail/date/2010-05-13/news/62898

সি ড্রাইভের যত্ন নিন

মাইক্রোসফট উইন্ডোজ ব্যবহারের ফলে সি ড্রাইভে (C:\) অনেক অপ্রয়োজনীয় ফাইল জমা হয়, যা কম্পিউটারের গতি কমিয়ে দেয়। আপনি ইচ্ছে করলে ‘সি ক্লিনার’ নামের একটি সফটওয়্যারের সাহায্যে সি ড্রাইভ পরিষ্কার রাখতে পারেন। মাত্র ১.১০ মেগাবাইটের ছোট্ট এই সফটওয়্যারটি www.mediafire.com/?5jytojjhqkj ঠিকানার ওয়েবসাইট থেকে নামিয়ে নিন। এরপর জিপ ফাইলটি আনজিপ করুন। এখন সফটওয়্যারটি ইনস্টল করে খুলুন। এবার Analyze অপশনে ক্লিক করে দেখে নিন কী পরিমাণ অপ্রয়োজনীয় ফাইল সি ড্রাইভে জমা আছে। এ ফাইলগুলো মুছতে Run cleaner-এ ক্লিক করুন। পিসিতে বিভিন্ন সফটওয়্যার ব্যবহারের ফলেও অনেক অপ্রয়োজনীয় ফাইল জমা হয়। এগুলো মুছতে Application/analyze/run cleaner-এ ক্লিক করুন। এ ছাড়াও এই সফটওয়্যারের সাহায্যে আপনি যেকোনো সফটওয়্যার আনইনস্টল করতে পারবেন, রেজিস্ট্রি ফাইল পরিষ্কার করতে পারবেন
মূল লেখাটি এখানে-http://www.prothom-alo.com/detail/date/2010-05-10/news/62139


অপ্রয়োজনীয় ফাইল দূর করুন

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে হার্ডডিস্ক ড্রাইভে অনেক অপ্রয়োজনীয় ফাইল জমা হয়। এসব ফাইল কম্পিউটারের গতি কমিয়ে দেয় । অপ্রয়োজনীয় ফাইল পরিষ্কার করতে Start/Run-এ গিয়ে cleanmgr লিখে Enter চাপুন। এখন একটি মেন্যু আসবে, এখান থেকে যে ড্রাইভ পরিষ্কার করতে চান, সেটি নির্বাচন করে Ok দিন। এখন যেসব অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলতে চান, সেগুলোতে টিক চিহ্ন দিয়ে Ok করলেই ড্রাইভ পরিষ্কার হয়ে যাবে।
মূল লেখাটি এখানে-http://www.prothom-alo.com/detail/date/2010-04-24/news/58455


রিসাইকেল বিন খালি করেছেন?

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে অনেক সময় রিসাইকেল বিনে জমে থাকা অপ্রয়োজনীয় ফাইলগুলেমুছে ফেলার কথা মনে থাকে না।চাইলে আপনি মাউসের ডান ক্লিকে emtpy recycle bin সুবিধা যোগ করে নিতে পারেন। এ জন্য Start/Run-এ গিয়ে notepad লিখে এন্টার করুন। নোটপ্যাড এলে নিচের প্রোগ্রামিং সংকেত হুবহু লিখুন।
Windows Registry Editor Version 5.00
[HKEY_CLASSES_ROOT\*\shellex\ContextMenuHandlers\{645FF040-5081-101B-9F08-00AA002F954E}]
@=”Empty Recycle Bin”
[HKEY_CLASSES_ROOT\*\shellex\ContextMenuHandlers\Empty Recycle Bin]
@=”{645FF040-5081-101B-9F08-00AA002F954E}”
[HKEY_CLASSES_ROOT\Directory\Background\shellex\ContextMenuHandlers\Empty Recycle Bin]
@=”{645FF040-5081-101B-9F08-00AA002F954E}”
[HKEY_CLASSES_ROOT\Directory\shellex\ContextMenuHandlers\Empty Recycle Bin]
@=”{645FF040-5081-101B-9F08-00AA002F954E}”
[HKEY_CLASSES_ROOT\Folder\shellex\ContextMenuHandlers\Empty Recycle Bin]
@=”{645FF040-5081-101B-9F08-00AA002F954E}”
এখন File/Save as থেকে All files নির্বাচন করে Save as type হিসেবে। সব শেষে emptyrecyclebin.reg নামে এটি সেইভ করুন। নতুন একটি রেজিস্ট্রি আইকন তৈরি হবে। এই আইকনে ক্লিক করে Yes নির্বাচিত করুন। এখন যেকোনো ফাইল/ফোল্ডারের ওপর মাউস রেখে ডানে ক্লিক করলেই empty recycle bin অপশন পাবেন। রিসাইকেল বিনে কোনো ফাইল জমে থাকলে এই অপশনটি দেখা যাবে। রিসাইকেল বিন খালি থাকলে অপশনটি দেখা যাবে না।
মূল লেখাটি এখানে-http://www.prothom-alo.com/detail/date/2010-02-08/news/40820


স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করুন পেনড্রাইভের অটোরান

কম্পিউটারে পেনড্রাইভ সংযুক্ত করার মাধ্যমে ভাইরাস সংক্রমণের ঘটনা বেশিঘটে। সাধারণত পেনড্রাইভগুলো কম্পিউটারে যুক্ত করার পরপরই স্বয়ংক্রিয়ভাবে (অটোরান) চলতে থাকে।ফলে ওই পেনড্রাইভে ভাইরাস বা ওয়ার্ম থাকলেতা সহজেই কম্পিউটারে ছড়িয়ে পড়ে। ইচ্ছে করলে ‘অটোরান ইটার’ নামের একটি সফটওয়্যারের সাহায্যে পেনড্রাইভের অটোরান বন্ধ করা যায়। ১.৩৬ মেগাবাইটের এই সফটওয়্যার http://ziddu.com/download/9682305/autoruneater2.4www.biggani.tk.exe.html ঠিকানার ওয়েবসাইট থেকে নামিয়ে নিন (ডাউনলোড)। এখন সফটওয়্যারটি ইনস্টল করুন। খেয়াল করুন সবার নিচে ডানে টাস্কবারে সফটওয়্যারটির একটি আইকন চলে এসেছে। এর পর থেকে কম্পিউটারে ইউএসবি ড্রাইভ সংযুক্ত করলে ‘অটোরান ইটার’ স্বয়ংক্রিয়ভাবে পেনড্রাইভের অটোরান বন্ধ করে দেবে।
মূল লেখাটি এখানে-http://www.prothom-alo.com/detail/date/2010-05-04/news/60646

পিডিএফ ফাইলে জলছাপ

অনেক সময় পিডিএফ ফাইলে স্বত্ত্বাধিকার নির্দিষ্ট করার জন্য বা অন্য কোনো প্রয়োজনে জলছাপ দিতে হয়। ‘পিডিএফ ওয়াটারমার্ক ক্রিয়েটর’ নামে একটি সফটওয়্যার দিয়ে আপনি পিডিএফ ফাইলে জলছাপ দিতে পারেন। সফটওয়্যারটি www.coolpdf.com/pdfwatermark.html ঠিকানার ওয়েবসাইট থেকে নামিয়ে নিন। এখন সফটওয়্যারটি চালু করে Open অপশনে গিয়ে পিডিএফ ফাইল খুলুন। এবার Text to stamp as watermark অপশনে গিয়ে জলছাপ হিসেবে যা লিখতে চান লিখুন। ইচ্ছে করলে জলছাপের রং, ধরন, বর্ণ ইত্যাদি নিজেই ঠিক করে নিতে পারবেন। সবশেষে Stamp Watermark & Save PDF-এ গিয়ে পিডিএফ ফাইলটি সেইভ করুন। এখন পিডিএফ ফাইলটি খুললেই জলছাপ দেখা যাবে।
মূল লেখাটি এখানে-http://www.prothom-alo.com/detail/date/2010-02-16/news/42678


একের ভিতর তিন টিপস !

জনপ্রিয় মুক্ত সফটওয়্যার মজিলা ফায়ারফক্স ব্যবহার করার সময় লেখাকে (টেক্সট) কথায় রূপান্তর করা যায়। এ জন্য ‘স্পিক ইট’ নামের অ্যাড অন ইনস্টল করতে হবে। ১০ কিলোবাইটের এই প্রোগ্রাম https://addons.mozilla.org/en-US/firefox/addon/3552 ঠিকানা থেকে নামিয়ে নিন (ডাউনলোড)। ইনস্টলের করে ফায়ারফক্স পুনরায় চালু (রিস্টার্ট) করুন। এবার পছন্দমতো টেক্সট নির্বাচন করে এবং মাউসে ডান ক্লিক দিয়ে পপআপ মেনুর নিচে Say It অপশনে ক্লিক করলেই টেক্সট শোনা যাবে।
সংযুক্তি ছাড়াই ছবি পাঠান
বিনামূল্যে ই-মেইল সুবিধা প্রদানকারী জিমেইলে সাধারণত ছবি অথবা কোনো ফাইল পাঠাতে সংযুক্তি (অ্যাটাচ) করে পাঠাতে হয়। ইচ্ছে করলে পাঠানো মেইলের মাধ্যমে ছবি যোগ করে মেইল করা যায়। এ জন্য প্রথমে আপনার জিমেইল অ্যাকাউন্টে ঢুকে (লগ-ইন) করে Settings থেকে Labs অপশনে ক্লিক করুন। এখান থেকে Inserting Images অপশন Enable করুন এবং সেটিংস সেভ করে বের হয়ে আসুুন। খেয়াল করুন, কম্পোজ বক্সে Inserting Images অপশনের আইকন চলে এসেছে। এই আইকনে ক্লিক করে পছন্দের কোনো ছবি বা ছবির ওয়েব লিংক লেখার মাঝখানে যোগ করতে পারবেন।
Ram এর গতি বাড়িয়ে নিন
উইন্ডোজ ব্যবহারের সময় অনেক Page File তৈরি হয়, Page File ভার্চুয়াল মেমোরি হিসেবে কাজ করে। কিন্তু এই Page File কম্পিউটারে জমা হয়ে RAM-এর গতি কমিয়ে দেয়। কম্পিউটার বন্ধ করার সময় স্বয়ংক্রিয়ভাবে এই ফাইলগুলো আপনি মুছে ফেলতে পারেন। এ জন্য Start থেকে control panel-এ যান। এখান থেকে Administrative Tools/Local Security Policy/Security Settings/Local Policies/Security Options ঠিকানায় যান। ডানপাশের Shutdown : Clear virtual memory page file অপশনে দুই ক্লিক করুন এবং অপশনটি Enable করে OK দিয়ে বের হয়ে আসুন। এখন কম্পিউটার বন্ধের সময় virtual memory page file স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এ ছাড়া Start/run-এ গিয়ে Tree লিখে Enter চাপলে Ram-এর গতি কিছুটা বাড়বে। এই কাজটি মাঝেমধ্যে করলে আপনার কম্পিউটার গতিশীল থাকবে।
মূল লেখাটি এখানে-http://www.prothom-alo.com/detail/date/2010-01-06/news/32804


কি এক ডজন টিপসে মন ভরে নাই ? ????? তাহলে নেন বোনাস-
undefined


                 
এতো টিপস দেখে নিশ্চই আপনার মাথা হ্যাং করছে ! থাক আর  দিলাম না ।আজ এ পর্যন্তই ।সবশেষে  প্রথম আলোকে  আবারো জানাই জন্মদিনের শুভেচ্ছা ।


ভাল্র থাকুন ,সুস্থ থাকুন।নিজে জানুন,অন্যকে জানান।
আল্লাহ হাফেজ
Categories: ,